• রোববার , ৫ এপ্রিল ২০২০

ওয়েব ডেভেলপমেন্ট ও ওয়েব ডিজাইন নিয়ে বিস্তারিত আলোচনা

স্টাফ রিপোর্টার:
প্রকাশিত: ২:৪৪ পিএম, ২৯ নভেম্বর ১৯ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ২ বার

বর্তমান সময়ে অনলাইনে টাকা আয় করার একটি বড় প্লেস তৈরি হয়ে গিয়েছে। আমাদের দেশে প্রায় ৪ লাখ এর বেশি ১০০% সফল ফ্রীলান্সার রয়েছে। তারা প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করে অনলাইনে কাজ করে। তাছারা আরো অনেকে আছে যারা অনলাইনে অনেক টাকা ইনকাম করে। একজন অনলাইন মার্কেটার যদি তার প্লেস ঠিক ভাবে ধরে রাখতে পারে তাহলে সেটি তার সারাজীবন এর টাকা ইনকাম করার উৎস হয়ে থাকবে। আজকাল সবাই অনলাইনে টাকা ইনকাম করার একটা ইচ্ছে করেছে। কেও আবার জব এর পাশাপাশি অনলাইনে কাজ করে থাকে। আবার কেউ অনলাইন এর মধ্যে কোন কাজ করবে। কিভাবে সফল হবে তাই আজকে আমি আলোচনা করব। আপনি কোন কাজ করবেন এবং কোন কাজ করে অনলাইনে সফল হতে পারবেন। আসাকরি আমার আর্টিকেল উনুযায়ী যদি ভালো কাজ করতে পারেন। তাহলে আমি মনে করি অনলাইনে আপনি সফল হতে পারবেন।

আজকে আমি আলোচনা করব। যে কাজগুলি বর্তমান মার্কেট প্লেসের মধ্যে প্রচুর চাহিদা রয়েছে। এবং ভবিষ্যতে এই কাজের চাহিদা থাকবে।

ওয়েব ডেভেলপমেন্ট

বর্তমান সময়ে ওয়েব ডেভেলপমেন্ট এর প্রচুর চাহিদা রয়েছে। এবং দিন দিন এর চাহিদা অনেক পরিমানে বেড়েই চলেছে। আশাকরি ভবিষ্যতে এই কাজের চাহিদা আরো বাড়বে। এবং এই ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ অনেকবেশি দামের মধ্যে হয়ে থাকে। এর জন্যে আপনাকে একজন দক্ষ্য ওয়েব ডেভেলপার হতে হবে। আপনি যদি একজন দক্ষ না হন তাহলে ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন না। তাই আমি বলব আগে ভালোভাবে কাজ শিখে দক্ষতা অর্জন করুন। তারপর মার্কেটপ্লেসে কাজের জন্য তৈরি হবেন। এখানে আবার ওয়েব ডেভেলপমেন্ট এর অনেক ক্যাটেগরি রয়েছে মানে ল্যাঙ্গুয়েজ এর কথা আমি বলছি। ওয়েব ডেভেলপমেন্ট এর অনেক ল্যাঙ্গুয়েজ রয়েছে। তবে এমন কিছু ল্যাঙ্গুয়েজ রয়েছে যা এখন আর কাজে লাগে না। সেগুলির মধ্যে যদি একটি শিখেন তাহলে তো আবার আপনি সফল হতে পারবেন না। তাই যে ল্যাঙ্গুয়েজ এর চাহিদা বেশি এবং চাহিদা বাড়তে থাকবে। সেই ল্যাঙ্গুয়েজ এর কাজগুলি শিখে নিবেন। যেমন পিএইচপি, রুবি, পাইথন,জাভাস্ক্রীপ্ট, সি প্লাস প্লাস, তাছারা আরো আছে যেগুলি অনেক কাজে লাগে।তবে আপনি যেটা শিখেন না কেনো এইচটিএমএল আপনি সবার আগে শিখে নিবেন। তারপর আপনার পছন্দের একটি। অনেক বড় বড় সাইট সেই ল্যাঙ্গুয়েজ ধারা তৈরি হয়েছে।
এমনকি গুগল, ইউটিউব, ফেসবুক, আরো অন্যান্য ওয়েবসাইট। অতএব, এর চাহিদা থেকেই যাবে। আর বর্তমান মার্কেটগুলিতেও অনেক চাহিদা রয়েছে। তাই এই কাজ শিখলে আপনি একজন সফল হতে পারবেন।

ওয়েব ডিজাইন

ওয়েব ডিজাইন ও বর্তমান সময়ে অনেক চাহিদা সম্পূর্ণ একটি কাজ। কারন অনলাইনে কনো সাইট ডিজাইন ছাড়া নাই। এখন একটি কথা বলা যেতে পারে। সেটি হলো ওয়েব ডেভেলপমেন্ট বা ওয়েবসাইট যতদিন আছে ওয়েব ডিজাইন ততদিন থাকবে। অতএব , এটি একটি ফিচার প্রোফ। আপনি যদি ওয়েব ডিজাইন ভালোভাবে শিখে কাজে লাগাতে পারেন তাহলে আপনিও একজন সফল ওয়েব ডিজাইনার হয়ে। সারাজীবন কাজলে লালিয়ে টাকা ইনকাম করতে পারবেন।