• রোববার , ৫ এপ্রিল ২০২০

ডার্ক মোড কতোটা আমাদের জন্যে উপকারী?

স্টাফ রিপোর্টার:
প্রকাশিত: ৩:০৫ পিএম, ২৮ নভেম্বর ১৯ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ১ বার

আজকে আমার মেই আর্টিকেল এর মধ্যে আমি বিস্তারিত আলোচনা করব ডার্কমোড নিয়ে। আশাকরি এই ডার্ক মোড এর এর আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পরবেন। এতে আপনারই কাজে লাগবে। তো আর কোনো কথা না বলে আমি বিস্তারিত আর্টিকেল এর মধ্যে চলে আসি।

ডার্ক মোড বরতমান সময়ের একটই জনপ্রিয় অ্যাক্রানিমস। এর ব্যবহার করার কারনে আমরা দুটি জিনিস সেভিং করতে পারি। সেটি হলো চোখ এবং ব্যাটারী বা বিদ্যুৎ। বরতমানে আমরা মোবাইল বা কম্পিউটার এর মধ্যে ব্যবহার করে থাকি। সেই আপসগুলির মধ্যে প্রায় সকলটির মধ্যে ডার্ক মোড ফিচার যুক্ত করে ফেলেছে। এবং এই প্রযুক্তি জনপ্রিয় হয়ে গিয়েছে।

ভবিষ্যতে ডার্ক মোড এর ব্যবহার আরো বাড়বে বলে আশা করা যাচ্ছে। তাছাড়া আমরা প্রায় অনেকে অনেক সময় ধরে কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহার করি। এত বেশিক্ষণ মোবাইল বা কম্পিউটার ব্যবহার করার ফলে আমাদের চোখে একটু সমস্যা হলে হতে পারে। সে ক্ষেত্রে ডার্ক মোড ব্যবহার করলে আমরা অনেকটাই সেভ হতে পারি। আমাদের মোবাইল এবং কম্পিউটারের মনিটরের স্ক্রিনের মধ্যে অনেক বেশি পরিমাণে লাইট জ্বলতে থাকে। আপনি কি আপনি যদি ভিডিও গান মুভি অথবা অন্য কাজ করে থাকেন। সে ক্ষেত্রে স্কিনের মধ্যে থেকে আরেকটি নীল আলো এসে চোখে পড়ে। যার জন্য আমাদের চোখের সারিতে সমস্যা হয়। আর এই সমস্যা হওয়ার কারণে চোখ আস্তে আস্তে দেখার ক্ষমতা হারিয়ে ফেলে থাকে। তবে কিছু কিছু সময়ে বেশি ওই নীল আলো চোখে পড়ার কারণে চোখ অনেকটা অন্ধ হয়ে যেতে পারে। এরকম সমস্যা থেকে বাঁচতে ডার্ক মোড ফিচারটি আমাদের অনেক কাজে লাগবে। আশা করি আমরা যারা দীর্ঘ টাইম ধরে অনলাইনে কাজ করি। তাদের এরকম সুবিধা নেওয়ার সুযোগ থাকলে আপনারা দ্রুত নিয়ে নিবেন।

যদিও এই ফিচারটি সব কাজের ক্ষেত্রে পাওয়া অসম্ভব। মানে কিছু কিছু ব্রাউজার এবং অ্যাপ্লিকেশনের সাথে সাধারণ ভাবেই এই ফিচারটির যোগ করে দিয়েছে। তাতে জিনিসটির সুন্দর দেখায় এবং আমাদের চোখে প্রটেক্টর হিসেবে এটি অত্যন্ত প্রয়োজনীয়। আর যদি আমরা সব কিছুতেই এরকম ফিচারের না থাকি। তাহলে সাধারণভাবে ডার্ক মোড এর অ্যাপ্লিকেশন পাওয়া যায়। সেটি আমরা মোবাইল বা কম্পিউটার এর জন্য পেয়ে যেতে পারি। এবং উভয় ডিভাইসে এই দুটি অ্যাপ্লিকেশন ব্যবহার করব।

আবার কারো ক্ষেত্রে চোখের হিসেবে এই ডার্ক মোড এর কারনেও সমস্যা হতে পারে। তাই নিজে আগে পরিস্থিতি বুঝে এসবের মধ্যে যুক্ত থাকুন। আশাকরি আমার আর্টিকেল ভালো লেগেছে। আপনি যদি আগে এরকম ফিচার ব্যবহার করে থাকেন। তাহলে আপনি এই ফিচারটি ব্যবহার করে কি ভূত করেছেন আমাদেরকে জানান। এবং ধন্যবাদ আমাদের এই আর্টিকেলটি সময় নিয়ে পড়ার জন্য।

Featured Image By Denys Prykhodov From Sutterstock