• রোববার , ৫ এপ্রিল ২০২০

অনলাইন রেটিং কতটা বিশ্বাসযোগ্য? এবার রেটিং সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

স্টাফ রিপোর্টার:
প্রকাশিত: ৪:৫২ এএম, ২৯ নভেম্বর ১৯ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ২ বার

হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভালোই আছেন। আজকে আমি একটি গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করতে চলেছি। সেটি হলো অনলাইনে রেটিং পদ্ধতি গুলো নিয়ে। অনলাইনে রেটিং পদ্ধতিতে সবাই মনে করে থাকে অথবা খারাপ দিক মনে করে থাকে। মানুষ এটা নির্ভর করে রেটিং এর স্টার এর উপর। এখন কথা হচ্ছে অনলাইনে অনেক রেটিং পাওয়া মানে কি আপনার প্রোডাক্ট টি ট্রাস্টেড হতে পারে? ওয়েল, আজকের এই আর্টিকেলটিতে আমি এরকম সকল বিষয় নিয়ে আমি ব্যাখ্যা করব।আশা করি আপনারা শুরু থেকে শেষ পর্যন্ত আমার এই আর্টিকেলটি পড়তে থাকুন। এবং আর্টিকেলের সকল সুবিধা নিতে থাকুন।

তো রেটিং সম্পর্কে আমরা যারা অনলাইনে আছি। তারা হয়তো ভালোই জানি যে রেটিং কি। সাধারণভাবে রেটিং সম্পর্কে আমরা জানি যে বিভিন্ন প্রোডাক্ট বা মালামালের কোন জিনিসের ওপর নির্ভর করে রেটিং। মানে আপনার প্রোডাক্ট এর মান বিবেচনা করে মানুষ রেটিং দিয়ে থাকে। এখন আমি কিছু বিষয় নিয়ে আলোচনা করব এটি আসলে কি সত্যি প্রোডাক্টের রেটিং বেশি থাকলে কি প্রোডাক্ট বিশ্বাস তো বেশি হয়? নাকি অন্য কিছু।

তো বন্ধুরা আমরা অনলাইনে অনেক কিছু কিনে থাকি। তো আমরা যে জিনিসটি কিনতে পছন্দ করি সেটি হল। কোন প্রোডাক্ট এর উপর বেশি পড়েছে। বা কোন প্রোডাক্টের উপর তারার সংখ্যা বেশি পড়েছে। আমরা মূলত অনলাইন থেকে যে ভুল টি বেশি বেশি করে থাকি সেটি হল যে প্রোডাক্টের সেটিং বেশি সেই প্রোডাক্টটি কিনে থাকি। আপনি হয়তো জানেন না যে অনলাইনে একটি ইন্ডাস্ট্রি রয়েছে সেটি হল ফেক রেটিং দিয়ে থাকে। আবার কিছু কিছু কোম্পানি রয়েছে যে তাদের কোন প্রোডাক্টে কোন সময় সেল হয়নি। কিন্তু সেই প্রোডাক্ট গুলোতে অল টাইম ৫ স্টার করে রয়েছে। সেখানে কোন কাস্টমারদের ১-২ স্টার নেই। ব্যাপারটা একটু অন্যরকম মনে হয় না? হ্যাঁ ব্যাপারটা যারা না জানেন তাদের কাছে একটু অন্যরকম মনে হবেই। কেননা-আপনারা যারা ৫ স্টার দেখে ফ্রুট প্রোডাক্ট কিনেন বা স্টার এর উপর নির্ভর করে প্রোডাক্ট কিনা থাকেন। তাদের এরকম সমস্যার কবলে পড়াটাই আমি মনে করে থাকি।

আবার যদি রিভিউ নিয়ে বলে তাহলে সেই রেটিংয়ের মতই এই অবস্থা টিও। অনলাইনে যেরকম ফেক রেটিং এর ইন্ডাস্ট্রি রয়েছে। তেমনি ফেক রিভিউ-এর ইন্ডাস্ট্রিও রয়েছে। মনে করেন তারা একটি প্রোডাক্টের কমেন্ট এর নিচে লিখে ফেলল। ভালো প্রোডাক্ট। সত্যিই একদম অনেক ভালো আমি নিয়ে অনেক প্রিমিয়াম ফিল পাচ্ছি। এরকম প্রোডাক্ট ইউজ করে আমি সত্যিই হ্যাপি। অনেক সুন্দর প্রডাক্ট। গুড প্রডাক্ট। এরকম আরো অনেক কিছুই কমেন্ট করতে পারে। মানে যা ইচ্ছা তাই।

তো আমি এখন যদি বলব সেটি হলো। অনলাইন থেকে কোন জিনিস কিনলে রেটিং দেখে কিনলে অনেক বড় বোকামি হবে। অতএব প্রডাক্ট এর মান বিবেচনা করে নেওয়া ভাল।